একটি সংখ্যালঘু গোষ্ঠীকে মিডিয়ায় লক্ষ্য বানানো হচ্ছে, উদ্বেগ জানিয়ে সরকারসহ অন্যান্যদের চিঠি আইনজীবীদের

একটি সংখ্যালঘু গোষ্ঠীকে মিডিয়ায় লক্ষ্য বানানো হচ্ছে, উদ্বেগ জানিয়ে সরকারসহ অন্যান্যদের চিঠি আইনজীবীদের

দিল্লির বিভিন্ন আদালতে কাজ করা আইনজীবীরা উদ্বেগ প্রকাশ করেছেন, করোনা ভাইরাস ছড়িয়ে দিয়েছে বলে মিডিয়ার বিভিন্ন অংশ মিথ্যা খবর  দিয়ে একটি সংখ্যালঘু সম্প্রদায়কে লক্ষ্য বানাচ্ছে।
তারা প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া, এডিটর্স গিল্ড এবং সরাকারকে চিঠি দিয়ে বলেছেন, ” এই ধরনের মিথ্যা খবর ছড়ানো কড়া হাতে আটকানো হোক, এবং সব চ্যানেল এবং সমাজিক মাধ্যম গ্রুপ, যারাই পরিস্থিতি অবনতি করতে চাইছে, তাদের উপযুক্ত পরামর্শ দেয়া হোক।
স্বাস্থ্যমন্ত্রককে বিবৃতি দিয়ে পরিস্কার করতে বলা হয়েছে যে ভারতে করোনা ভাইরাস সৃষ্টি হয়নি,  এবং তার জন্য কোনও গোষ্ঠীকে বদনাম করা যাবে না।
চিঠিতে যারা সই করেছেন, তাদের মধ্যে আছেন, ইন্দিরা জয়সিং, গীতা লুথ্রা, কিরিটি সিং, অনুরাধা দত, অনু নুরালা, অরুনধাতি কাটজু, প্রমুখ বিখ্যাত আইনজীবীরা।

চিঠিটি শুরু হয়েছে,  লকডাউন মানায় মানুষ যে একতা দেখিয়েছেন, এবং অন্যদের সাহায্য করতে হাত বাড়িয়ে দিয়েছেন, তাকে অভিনন্দন জানিয়ে। তারপর তারা লিখেছেন, কীভাবে সংখ্যালঘু সম্প্রদায়কে করোনা ভাইরাস ছড়ানোর জন্য দায়ী করে মিথ্যা খবর করা হচ্ছে।
দিল্লিতে মার্চের প্রথম পক্ষে  বিভিন্ন অংশ থেকে আসা মানুষদের নিয়ে করা একটি ধর্মীয় সম্মেলন  দুর্ভাগ্যজনকভাবে কিছু  ব্যাক্তি র সংক্রমিত হওয়ার সাথে জড়িয়ে গেছে, কিন্তু এটাকে  ‘ করোনা জিহাদ’, ‘ইসলামিক অভ্যুত্থান’,  ‘করোনা সন্ত্রাস’ এবং আরও বিভিন্ন উত্তেজনক নামে ডাকে হচ্ছে। তাতে কোনও বস্তুনিষ্ঠতা নেই। বিদ্বেষ ছড়ানো হচ্ছে তাতে। আর তাতে ভয় পেয়ে কোনও যোগদানকারী চিকিৎসা নেবার বদলে,  লুকিয়ে পড়বেন।
সুপ্রিল কোর্ট সম্প্রতি নির্দেশ দিয়েছে, ভুয়ো খবর ছড়ালে ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যাক্ট অনুযায়ী যেন ব্যবস্থা নেয়া হয়।
তাছাড়াও চিঠিতে স্বাস্থ্য মন্ত্রকের কাছে জানতে চাওয়া হয়েছে, লকডাউনের পর কোভিড-নাইন্টিন প্রতিরোধে সরকার কী পরিকল্পনা নিয়েছে। সরকারের প্রস্তুতি কীরকম সেটাও প্রচার করতে বলা হয়েছে। তাছাড়া সময়মত যেন প্রেসরিলিজ দিয়ে জানানো হয়, রাষ্ট্র মানুষের কাছে তাদের জীবন শৈলিতে এবং পেশাগতভাবে কীরকম পরিবর্তন আশা করে।

সরকারকে তারা অনুরোধ করেছেন, ঝুঁকিপূর্ণ মানুষদের জন্য দীর্ঘস্থায়ী শেল্টার হোম, রেসন বিলি, এবং সর্বজনীন ন্যূনতম আয় স্থির করে একটি সংহত প্যাকেজ ঘোষণা করতে।

সবার প্রতি তারা আহ্বান রেখেছেন, সংক্রমণের  বিষয়টির গুরুত্ব বুঝে সামাজিক দূরত্বে নিয়ম কঠিনভাবে মেনে চলতে।

অল ইন্ডিয়া লইয়ার্স ইউনিয়ন,  লইয়ার্স ফর ডেমোক্রেসি এবং লইয়ার্স ফর সেভিং কনস্টিটিউসনসহ আইনজীবীদের বিভিন্ন সংগঠন এই বিবৃতিকে সমর্থন জানিয়েছে।

COMMENTS