সাহায্য নাকি আত্মপ্রচার ? রাজস্থানে নিষিদ্ধ হল সেলফি তোলা আর প্রচার।

সাহায্য নাকি আত্মপ্রচার ? রাজস্থানে নিষিদ্ধ হল সেলফি তোলা আর প্রচার।

করোনা ভাইরাস সংক্রমণ রোধে সারা দেশে লক ডাউন জারি হবার কিছুদিনের মধ্যেই সরকার থেকে নির্দেশ জারি হয় যাতে গরীব অংশের মানুষের খাদ্য সংকট না হয় । বিভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের বাসস্থান এবং খাবারের ব্যবস্থা করবার জন্যও একাধিক নির্দেশিকা জারি করে ভারত সরকার।

গরীব অংশের মানুষের কাছে ত্রাণ সামগ্রী পৌঁছে দিতে এগিয়ে আসে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা , বিভিন্ন ব্যক্তিও। বিষয়টা সারা দেশ জুড়েই এক অন্য ধরনের সোশ্যাল ফ্যাশনের চেহারা নিতে দেরি হয় নি । খাবারের প্যাকেট বা শুকনো খাবার বিতরণ করেই ধুম পড়ে যায় সেলফি তোলার। সামাজিক মাধ্যমে ট্রেন্ড শুরু হয়ে গেছে ত্রাণের কাজে নিজের উপস্থিতি জাহির করার প্রতিযোগিতা। এই সব কিছুর মধ্যেই দারুন ভাবে বিপর্যস্ত হচ্ছে সোশ্যাল ডিস্টেনসিং’র নির্দিশিকা।বিভিন্ন রাজনৈতিক নেতা , বিশিষ্ট ব্যক্তিরা অনেকটা উৎসবের মেজাজেই তথাকথিত ত্রাণের কাজে অংশ নিচ্ছেন। সামাজিক মাধ্যমে একটু উঁকি ঝুঁকি মারলেই অসংখ্য উদাহরণ চোখে পড়বে। একইসাথে সামনে চলে আসছে , যাদের ত্রাণ সামগ্রী দেওয়া হচ্ছে তাদের ছবিও।

কিছু ক্ষেত্রে কোনও একটি নির্দিষ্ট রাজনৈতিক দলের কাছ থেকে কেন ত্রাণ সামগ্রী গ্রহণ করা হল এনিয়েও মানুষকে বিভিন্ন প্রশ্নের জবাব দিতে হচ্ছে।

নেসরকারী উদ্যোগে এই সমস্ত ত্রাণ বিতরণে সরকারি নজরদারি অনেকক্ষেত্রেই থাকছে না। সারা দেশের বিভিন্ন জায়গায় ১৪৪ ধারার নিষেধাজ্ঞা জারি থাকলেও প্রভাবশালী ব্যক্তিদের ত্রাণের কাজে অংশগ্রহনে এই নিষেধাজ্ঞাকে চূড়ান্ত ভাবেই অবহেলিত হচ্ছে।

প্রশ্ন উঠতে শুরু করেছে নৈতিকতার নিরিখে ত্রাণের কাজে ব্যক্তিগত ভাবে কারোর অংশগ্রহণের ছবি সামাজিক মাধ্যমে প্রচার করা কতোটা যুক্তিপূর্ণ?

রাজস্থান সরকার এইরকম পরিস্থিতিতে কড়া অবস্থান গ্রহণ করলো। রাজ্যের বেশ কয়েকটি জেলার জেলাশাষকেরা নির্দেশ জারি করেছেন যে খাদ্য কিংবা অন্যান্য ত্রাণ সামগ্রী বিতরণের কোনও ছবি তোলা বা সামাজিক মাধ্যমে শেয়ার করা যাবে না। বিষয়টি এতটাই প্রকট হয়ে উঠেছে যে রাজ্য সরকার মানতে বাধ্য হচ্ছে মানুষকে সাহায্য করার থেকে নিজের প্রচারেই অনেকে নজর দিচ্ছেন। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজস্থান সরকার মনে করছে এই সোশ্যাল ফ্যাশন বন্ধ হোক। ছবি না তুলেও করোনার মোকাবেলা করা সম্ভব। ছবি তোলার বাতিক কমলে সোশ্যাল ডিস্টেনসিং’ও মজবুত থাকবে। রাজস্থানের পথে অন্যান্য রাজ্যও হাঁটবে কিনা দেখার বিষয় এটাই।

COMMENTS