গঙ্গার জলে ‘নিনজা ভাইরাস’, আইসিএমআর আগ্রহ দেখায়নি!

গঙ্গার জলে  ‘নিনজা ভাইরাস’, আইসিএমআর আগ্রহ দেখায়নি!

গঙ্গা জল বা গঙ্গানদীর জল সম্ভবত কোভিড নাইন্টিন ভাল করে দিতে পারে, এই নিয়ে গবেষণা করার জন্য সরকারের অনুরোধ ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ ( আইসিএমআর) ফিরিয়ে দিয়েছে।  দ্য প্রিন্ট এ রকম একটি খবর করেছে।

দ্য প্রিন্ট লিখেছে,  আইসিএমআর’,র একটি সূত্র তাদের বলেছেন, এই গবেষণা সংস্থা কোভিড প্রতিরোধের ওপর নজর দিচ্ছে, এবং অতিমারীর সময়ে অন্য গবেষণা করে সময় নষ্ট করতে চায় না।

জলশক্তি মন্ত্রক থেকে এই চিকিৎসা বিজ্ঞান নিয়ে গবেষণা করা সংস্থা অনুরোধ পেয়েছিল যে একটি এনজিও ‘অতুল্য গঙ্গা’র প্রস্তাব নিয়ে ‘আরও গবেষণা’ করার জন্য, বলেছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক আইসিএমআর অফিসার।

 

অতুল্য গঙ্গা গত মাসে একটি চিঠিতে বলেছে, গঙ্গার জলে একটি ‘নিনজা ভাইরাস’ আছে,  তাকে বলা হয় ব্যাক্টেরিওফাজ, সেটা কোভিড নাইন্টিন ভাল করে দিতে পারে। চিঠিতে বলা হয়েছে, ব্যাক্টেরিওফাজ এক বিশেষ ধরনের ভাইরাস যা ক্ষতিকর ব্যাক্টেরিয়া খেয়ে ফেলে।
উল্লেখ্য, কোভিড নাইন্টিন একটি ভাইরাস।

সেই এনজিও ৩ এপ্রিল সরকারকে বলে, এই ভাইরাস রোগমুক্ত করার কাজ করার সম্ভাবনা নিয়ে একটি সমীক্ষা করতে। এনজিও-টি জলশক্তি মন্ত্রক এবং প্রধানমন্ত্রী অফিসকে চিঠিটি দিয়েছে।

মন্ত্রকের ন্যাশনাল মিসন ফর ক্লিন গঙ্গা,  এই দফতরই মোদি সরকারের নমামী গঙ্গে প্রোগ্রাম পরিচালনা করে, ৩০ এপ্রিল আইসিএমআর ক্লিনিক্যাল ট্রায়ালের অনুরোধ জানায়।

আইসিএমআর তারপর বিষয়টি নিয়ে মিটিঙে বসে,  কিন্তু এ নিয়ে এগোনোর সিধান্ত হয়নি। আইসিএমআর শুধু সংস্থাটিকে তাদের ‘হেল্প অফার’ করেছে।

দ্য প্রিন্ট লিখেছে, তারা নমামী গঙ্গে অফিসারদের লিখেছে। জবাব তখনও আসেনি, এলে তা আপডেট করা হবে।

( শিরোনাম ছাড়া বাকীটা দ্য প্রিন্ট ধরে করা হয়েছে )

COMMENTS