ত্রিপুরার নাবালিকা রাজস্থানে বিক্রি হয়ে গেছেন, খবর পড়ে ত্রিপুরা হাইকোর্ট জনস্বার্থ মামলা নিয়ে ত্রিপুরা সরকার এবং অন্যদের নোটিশ দিয়েছে

ত্রিপুরার নাবালিকা রাজস্থানে বিক্রি হয়ে গেছেন, খবর পড়ে ত্রিপুরা হাইকোর্ট জনস্বার্থ মামলা নিয়ে ত্রিপুরা সরকার এবং অন্যদের নোটিশ দিয়েছে

ত্রিপুরার এক নাবালিকা রাজস্থানে বিক্রি হয়ে গেছে, সংবাদ মাধ্যমে বের হওয়া খবরটি পড়ে ত্রিপুরা হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে একটি পাব্লিক ইন্টারেস্ট লিটিগেসন হাতে নিয়েছে ।

আদালত ত্রিপুরা সরকার, ত্রিপুরা হিউম্যান রাইটস কমিসন, ত্রিপুরা স্টেট লিগ্যাল সার্ভিস অথরিটি, ত্রিপুরা কমিসন ফর প্রোটেকসন অব চাইল্ড রাইটস , ন্যশনাল কমিসন ফর প্রোটেকসন অব চাইল্ড রাইটস, ত্রিপুরার ঊনকোটি জেলার ডিস্ট্রিক্ট কালেক্টর, এই সব কতৃপক্ষকে ১৭ জুন নোটিশ দেয়ার নির্দেশ দিয়ে বলেছে ১৯ জুনের মধ্যে জবাব দেবার জন্য।

আদলত উল্লেখ করেছে , দ্য ট্রিবিউন পত্রিকা ১৬ জুন লিখেছে ১৪ বছরের মেয়েটির পারিবারিক দারিদ্রতার কারণে রাজস্থানের একটি পরিবারের কাছে মেয়েটি বিক্রি হয়ে গেছে।

 

মেয়েটি এখন রাজস্থানের একটি হোমে আছেন।

 

ত্রিপুরা হাইকোর্টের চিফ জাস্টিস এ কুরেশি এবং বিচারপতি শুভাশিস তলাপাত্র’র বেঞ্চ বলেছে,  আমরা কেবলমাত্র মেয়েটির মানসিক অবস্থা কল্পনা করতে পারি। আমরা প্রত্যেককে অনুরোধ করছি, খুব ভাল করে ভেবে পরামর্শ দিতে যে কী করে নাবালিকাটির নিরাপত্তা নিশ্চিত করা যায়। নির্দিষ্ট করে বলা হচ্ছে যে কী করে নাবালিকাটিকে ত্রিপুরাতে তাড়াতাড়ি ফিরিয়ে আনা যায় পরবর্তী শুনানিতে  তা যেন বলা হয়, এবং  ত্রিপুরাতে ফিরে আসার পর তার নিরাপত্তা এবং কী করে মেয়েটি ভাল থাকতে পারে , নিশ্চিত করা যায় ।

 

দ্য টাইমস অব ইন্ডিয়া নাবালিকাটিকে নিয়ে যে খবর করেছিল, তা ধরে দ্য প্লুরাল কলাম একটি খবর করেছিল।

ত্রিপুরাার নাবালিকা বিক্রি হয়ে গেছেন রাজস্থানে ! লিখেছে একটি জাতীয় ইংরাজি দৈনিক

COMMENTS