হেফাজতে অস্বাভাবিক মৃত্যু নিয়ে বিচারবিভাগীয় তদন্ত চেয়ে মানিকের চিঠি মুখ্যমন্ত্রীকে, আশা রাখেন সদর্থক ভূমিকার

হেফাজতে অস্বাভাবিক মৃত্যু নিয়ে বিচারবিভাগীয় তদন্ত চেয়ে  মানিকের চিঠি মুখ্যমন্ত্রীকে, আশা রাখেন  সদর্থক  ভূমিকার

ত্রিপুরার বিরোধী দল নেতা মুখ্যমন্ত্রীর কাছে দাবি জানিয়েছেন, অমরপুরে সংশোধনাগারে এক বন্দীর অস্বাভাবিক মৃত্যুসহ গত কিছুদিনে পুলিশি হেফাজতে থাকা অবস্থায় আরও দু’টি মৃত্যুর বিচারবিভাগীয় তদন্তের জন্য। কেন্দ্রীয় সংশোধনাগারে একটি মৃত্যুকেও তদন্তের আওতায় আনতে বলেছেন তিনি।

সাজাইও মগ নামে বছর আঠাশের এক যুবকের মৃত্যু হয় অমরপুর জেলে ১৭ জুন। গণমুক্তি পরিষদ অভিযোগ করেছে, ফরেনসিক পরীক্ষা ছাড়া এবং তার পরিবারকে না বলে দেহ সৎকার করে ফেলা হয়েছে। বিষয়টি সন্দেহজনক।
সিপিআই(এম) এবং গণমুক্তি পরিষদ বিচারবিভাগীয় তদন্তের দাবি রেখেছে ১৮ জুন।
পুলিশের কাছে ডেপুটেশন দিয়েছে সিপিআই(এম)।

বিরোধী দলনেতা মানিক সরকার, বিরোধী দলের অন্য বিধায়কদের নিয়ে গিয়েছিলেন সাজাইও মগের বাড়িতে।
তার বক্তব্য, তার পরিবারের সবাই ক্ষুব্ধ, এবং কীভাবে এই মৃত্যু হল, তা জানতে চান। গ্রামের মানুষেরও তাই কথা। সাজাইও পরিবারের একমাত্র উপার্জনশীল সদস্য ছিলেন, তার মৃত্যুতে পরিবারটি অসহায়। তার পরিবারে একটি সরকারী চাকরি দেবার জন্য দাবি রেখেছেন।

মানিক সরকার, ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবকে চিঠি দিয়েছেন। সেখানে তিনি উল্লেখ করেছেন, ২০১৯ সালের ৩১ অক্টোবর আর কে পুর থানার লক-আপে মারা যান মঙ্গল দাস। চলতি বছরের ১২ জানুয়ারি আগরতলা পশ্চিম থানা লক-আপে মারা যান সুশান্ত ঘোষ। ২৮ জানুয়ারি কেন্দ্রীয় সংশোধনাগারে মারা গেছেন সন্দীপ সরকার। আর ১৭ জুন অমরপুর জেলে সাজাইও মগ।

জেলে অথবা পুলিশ হেফাজতে যেকোনও অস্বাভাবিক মৃত্যুর ঘটনাই প্রবল দুশ্চিন্তার বিষয়, বেদনাদায়ক। ” এগুলি মানবাধিকার লঙ্ঘনের লক্ষণ। কোনও গণতান্ত্রিক ব্যবস্থায় এই রকম ব্যাপার এড়িয়ে যাওয়া যায় না এবং উপযুক্ত ব্যবস্থা না নিয়ে চেপে যাওয়া যায় না,” লিখেছেন মানিক।
সাজাইও মগের মৃত্যুতে বিচারবিভাগীয় তদন্ত করে দোষীদের শাস্তির দাবি করে তিনি লিখেছেন, অন্য মৃত্যুর বিষয়গুলিও একই তদন্তে অন্তর্ভুক্ত করার জন্য।
সাজাইও মগের পরিবারে চাকরি দেয়া শুধু নয়, অন্য পরিবারগুলির জন্যও একই দাবি রেখেছেন তিনি।
পুলিশ ও জেল কতৃপক্ষকে যেন সতর্ক করে দেয়া হয়, এই রকম ঘটনা যেন আর না ঘটে।
মানিক সরকার আশা করেন, মুখ্যমন্ত্রী সদর্থক ভূমিকা নেবেন।

COMMENTS