আগরতলায় কোভিড মায়ের সিজারিয়ান ডেলিভারি, মা-মেয়ে ভালই আছেন

আগরতলায়   কোভিড মায়ের সিজারিয়ান ডেলিভারি, মা-মেয়ে ভালই আছেনক্রেডিটঃ এটিজিডিএ

কোভিড পজিটিভ মা , মেয়ের জন্ম দিয়েছেন আগরতলার জিবিপি হাসপাতালে। মা এবং মেয়ে , দুইজনেই ভাল আছেন। সিজারিয়ান ডেলিভারি । ত্রিপুরায় এই প্রথম  আগে থেকে জানা কোভিড মায়ের অপারেশন হল।

আগে দু’জনের এমন দু’জনের সিজার হয়েছে, যারা অপারেশনের পর কোভিড পজিটিভ বলে শনাক্ত হন। গত সপ্তাহে আরেকজন সংক্রমিত মা সন্তানের স্বাভাবিক জন্ম দিয়েছেন।

জিবিপি হাসপাতালের সেই অপারেশন থিয়েটার স্যানিটাইজেসন’র জন্য এখন বন্ধ রাখা হয়েছে।

 

জিবিপি হাসপাতালের এক চিকিৎসক তার নাম না প্রকাশ করার শর্তে বলেছেন,  এক করোনা আক্রান্ত মা  সন্তানের জন্ম দিয়েছেন এই হাসপাতালে রবিবারে। কিন্তু সেটি ছিল নর্মাল ডেলিভারি। সিজার করে সন্তানের জন্ম গতকাল হয়েছে। মা কোভিড আক্রান্ত ছিলেন এবং ভগৎ সিং যুব আবাসের কোভিড কেয়ার সেন্টারে  ভর্তি ছিলেন। তার জন্য আগেই   বেশ কিছু সতর্কতা মূলক ব্যবস্থা নিতে হয়েছে। যে ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীরা অপারেশন থিয়েটারে ছিলেন, তাদের সবার পিপিই কিট পরতে হয়েছে। নিতে হয়েছে অন্য সুরক্ষা ব্যবস্থাও। আজকে গোটা অপারেশন থিয়েটার সেনিটাইজ করা হচ্ছে। ফলে  চব্বিশ ঘণ্টা বন্ধ থাকবে এই রুমটি। আগে   দুইদিন  বন্ধ রাখতে হত। কিন্তু এখন রোগীর চাপ প্রচণ্ড।

 

গোটা বিষয়টি ছিল হাসপাতালের ডাক্তার এবং নার্সদের কাছে বিরাট চ্যালেঞ্জের। কারণ, অপারেশন  হলে সংক্রমণ ছড়িয়ে পড়ার ভয় থাকে।

 

“ডেডিকেটেড কোভিড অপারেশন থিয়েটার এখনই দরকার। আমরা বহুদিন ধরেই তা দাবি করে আসছি। ডেডিকেটেড থিয়েটার না হলে অন্য রোগীদের চিকিৎসা চ্যালেঞ্জের মুখে পড়ে যাবে। এখন না করলে পরে মুশকিল হয়ে যাবে,” অল ত্রিপুরা গর্ভমেন্ট ডক্টর্স এসোসিয়েসন’র সাধারণ সম্পাদক ডাঃ রাজেশ চৌধুরি বলেছেন।

“অবশ্যই ডেডিকেটেড কোভিড হাসপাতাল এই মুহুর্তে স্থাপন না করলে ভবিষ্যতে AGMC & GBP হাসপাতালে সাধারন রোগীদের পরিষেবা মারাত্মকভাবে বিঘ্নিত হতে পারে,” বলেছে এটিজিডিএ।

 

মুম্বাইয়ের একটি হাসপাতালে মে মাসের লকডাউনে একশ’র বেশি কোভিড মায়ের সন্তান জন্ম নিয়েছে। আলাদা ওয়ার্ডই করা  হয়েছে এই রকম মা ও সান্তান’র জন্য।

COMMENTS