নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে প্রায় ৩৫টি সভা হবে ত্রিপুরায়

নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে গোটা রাজ্যে কমপক্ষে ৩৫ টি ছোট মাঝারী সভা সমাবেশ এবং প্রতিবাদ মিছিল করবে ত্রিপুরা রাজ্য উপজাতি গণমুক্তি পরিষদ। জানিয়েছেন সংগঠনের রাজ্য কমিটির সাধারন সম্পাদক রাধাচরণ দেববর্মা।

তিনি ‘প্লুরালকলাম’কে জানিয়েছেন, এখন পর্যন্ত মনু, আনন্দবাজার, সোনামুড়া, রইস্যাবাড়ি এসব এলাকায় প্রতিবাদ সভা হয়েছে। ১৭ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি এই সময়ের মধ্যে ত্রিপুরায় নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে সভা, সমাবেশ মিছিল করার উদ্যোগ নিয়েছেন তারা। শুধু সমাবেশ করাই না, সঙ্গে রাজ্যের উপজাতি সম্প্রদায়ের মানুষকে এই আইন সম্পর্কে ওয়াকিবহালও করা হবে। আগামী ৮ ফেব্রুয়ারি এই আইনের প্রতিবাদেই বড় ধরনের সমাবেশ করা হবে আগরতলাতে। নাগরিকত্ব সংশোধনী আইনের পাশাপাশি এডিসি’র হাতে আরও ক্ষমতা দেয়া, ককবরক ভাষাকে অষ্টম তফসিলি অন্তর্ভুক্ত করা, কর্মসংস্থানের দাবি, ১০৩২৩ শিক্ষকদের স্থায়ী ব্যবস্থা করা, অনিয়মিতদের নিয়মিতকরণ এসব নিয়ে গোটা ১৮টি দাবিতে ৮ ফেব্রুয়ারির সভা ডাকা হয়েছে বলে জানিয়েছেন রাধাচরণ।

২০ জানুয়ারি সকালে ত্রিপুরার গণ্ডাছড়া মহকুমার রইস্যাবাড়িতে নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে হয় প্রতিবাদ মিছিল। উদ্যোক্তা ছিল ত্রিপুরা রাজ্য উপজাতি গণমুক্তি পরিষদ। বেশ ভালো সংখ্যায় উপজাতি মহিলারা এতে অংশ নেন। নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে শ্লোগানের পাশাপাশি তারা রেগায় মজুরী বাড়ানোর দাবিও করেন।

ত্রিপুরা রাজ্য উপজাতি গণমুক্তি পরিষদ, ত্রিপুরায় উপজাতি মানুষের একটি রাজনৈতিক সংগঠন। সিপিআই(এম)-এর উপজাতি সংগঠন এটি।

আগরতলা, ত্রিপুরা

COMMENTS