বিরোধিতার অর্থ দেশদ্রোহীতা নয় : বিচারপতি চন্দ্রচুড়

বিরোধিতার অর্থ দেশদ্রোহীতা নয় । গণতন্ত্রের অন্যতম উপাদান হলো মতপ্রকাশের স্বাধীনতা। জানালেন ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি চন্দ্রচূড় ।

গুজরাটের জাতীয় আইন বিশ্ববিদ্যালয়ের ১৫ তম বিডি মেমোরিয়াল লেকচার দিচ্ছিলেন তিনি।

বিচারপতি চন্দ্রচুড়ের বক্তব্য তখনই সামনে এল যখন সারা দেশ জুড়ে সি এ এ , এনআরসি নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে বিরোধীরা এবং সাধারণ মানুষ বিভিন্ন পর্যায়ে প্রতিবাদে সামিল হয়েছেন।

বিচারপতি আরও বলেন একটি সুস্থ্য গণতান্ত্রিক ব্যবস্থাকে অবশ্যই ব্যক্তিস্বাধীনতার গ্যারান্টি যেমন দিতে হবে তেমনি গণতান্ত্রিক ব্যবস্থাই সুনিশ্চিত করে বৈষম্য থেকে মুক্তির স্বাদ পাওয়াকে। তিনি জোর দিয়ে বলেন মত প্রকাশের স্বাধীনতাকে হরণ করে গণতান্ত্রিক ব্যবস্থাকে বাঁচিয়ে রাখা যায় না ।

তিনি এও বলেন কোনও ব্যবস্থা গণতান্ত্রিক পদ্ধতির মাধ্যমে নিশ্চিত হবার পর যদি প্রান্তিক মানুষের বক্তব্য শুনতে না চায় তাহলে সেই ব্যবস্থা তার গণতান্ত্রিক ধর্মকে হারিয়ে ফেলে। তার মতে গণতন্ত্র যুক্তি ও আলোচনার ধারণার সাথে সংযুক্ত হয়ে তৈরি হয় ।

গণতান্ত্রিক ধারণা কখনোই সংখ্যালঘু বা প্রান্তিক মানুষের মতামতকে শ্বাসরোধ করার মানসিকতায় বিশ্বাস করতে পারেনা এবং যদি তা করে ভাবতে হবে তা একটি দুর্ভাগ্যজনক ঘটনা।

যেকোনো বিরোধিতাকেই দেশদ্রোহীতার বা গণতন্ত্রের বিরোধিতা হিসেবে চিহ্নিত করা একটি অনভিপ্রেত আচরণ। এই আচরণ সরাসরি আমাদের দেশের সংবিধানের হৃদয়কে আঘাত করে ।

ভারতের সংস্কৃতি বহুত্ববাদে বিশ্বাস করে।

গণতান্ত্রিক ব্যবস্থায় জয়ী কোন রাষ্ট্র শক্তি সমাজের ভিন্নমত পোষণকারীদের কে যদি অগ্রাহ্য করে বা তাদেরকে রাষ্ট্রদ্রোহী কিংবা গণতন্ত্রের বিরোধী হিসেবে চিহ্নিত করে তা দেশের বহুত্ববাদকেই আঘাত করে।

COMMENTS