প্রায় ১৭০০ ছাত্রছাত্রী অংশ নিল নেতাজী সুভাষ চন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে আয়োজিত শোভাযাত্রায়

প্রায় ১৭০০ ছাত্রছাত্রী অংশ নিল নেতাজী সুভাষ চন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে আয়োজিত বর্ণাঢ্য শোভাযাত্রায়।

প্রতিবছর ত্রিপুরায় নেতাজী সুভাষ চন্দ্র বসুর জন্মদিন উপলক্ষে শোভাযাত্রার আয়োজন করে আগরতলায় নেতাজী সুভাষ বিদ্যানিকেতন। এ বছরও হল। এই স্কুলের ছেলেমেয়েদের পাশাপাশি অন্য স্কুলের ছেলেমেয়েরা, বিভিন্ন ক্লাব, সামাজিক সংস্থা, সরকারি দপ্তরও অংশ নেয় শোভাযাত্রায়।

এবার ছিল সুভাষ চন্দ্র বসুর ১২৪-তম জন্মদিন উদযাপন। সকালে নেতাজী সুভাষ বিদ্যানিকেতন মাঠে তোলা হয় জাতীয় পতাকা। তোলা হয় আজাদ হিন্দ বাহিনীর পতাকাও। সেখানে ছোট্ট এক্তি অনুষ্ঠানের পর শুরু হয় শোভাযাত্রা। তাতে শিক্ষামন্ত্রী রতনলাল নাথ, বিধায়ক আশিস সাহা, আগরতলা পুর নিগমের কাউন্সিলার রত্না দত্ত, বিশ্বনাথ সাহা সামনের সারিতে ছিলেন। এবারের শোভাযাত্রার মূল আকর্ষণ ছিল পুলওয়ামায় জঙ্গী হামলা। গত বছর ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরের পুলওয়ামাতে সেনা কনভয়ের উপর আত্মঘাতী হামলা চালায় জঙ্গীরা। তাছাড়া শোভাযাত্রাতে স্থান পেয়েছে, বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের কথা, জাতীয় সংহতি, জলবায়ু পরিবর্তন, এবং এ দেশের সাংস্কৃতিক বিভিন্নতা এবং ঐতিহ্য।

নেতাজী সুভাষ বিদ্যানিকেতনের প্রধান শিক্ষক গৌতম চক্রবর্তী জানিয়েছেন, ১৯৮০ সাল থেকেই তাদের স্কুলের উদ্যোগে এবং কিছুটা সরকারি সাহায্যে এই ধরনের শোভাযাত্রা আয়োজিত হচ্ছে আগরতলায়। এটা এখন রাজ্যের একটি ঐতিহ্য। স্কুলের পুরানো ছাত্রছাত্রীরাও নেতাজী জন্মদিনের শোভাযাত্রাকে কেন্দ্র করে স্কুলে আসে। তারাও তাদের মতো করে অংশ নেন।

আগরতলা, ত্রিপুরা

COMMENTS