ত্রিপুরায় আইনের শাসন নেইঃ সিপি(আই)এম পলিটব্যুরো’র মানিক সরকার

ত্রিপুরায় আইনের শাসন নেইঃ সিপি(আই)এম পলিটব্যুরো’র মানিক সরকার

“সাধারণ মানুষ পুলিশে  আস্থা রাখতে পারছেন না। কয়েক মাস আগে উদয়পুরে এমনি একটি ঘটনা ঘটেছে। আইনের শাসন রাজ্যে নাই, তা আমরা অনেকদিন  থেকেই বলছি,”, মানিক সরকার বললেন সংবাদমাধ্যমকে।  

 

ত্রিপুরা বিধানসভার বিরোধী দলনেতা মানিক সরকার  আজ  গেলেন  পুলিশের হেফাজতে মারা যাওয়া সুশান্ত  ঘোষের বাড়িতে, ভারত-বাংলাদেশ সীমান্ত অঞ্চল লঙ্কামুড়ায়। বের হয়ে এসে  তিনি  বলেছেন, “পশ্চিম আগরতলা থানার যারা থানেদার, কর্মী,তাদের এক মুহূর্ত এখানে রাখা উচিৎ না,  তাদের  বিরুদ্ধেই অভিযোগ,  তাদের রেখে তদন্ত হবে না। ”  ” জুডিশিয়াল এনক্যয়ারি দেয়া উচিৎ।” “সমস্ত ঘটনাটাই অস্বাভাবিক ঘটনা। তার মৃত্যু নিয়ে পরিবারের মানুষের মনে যে সংশয় প্রশ্ন তৈরি হয়েছে ,তার বাস্তব ভিত্তি আছে বলে আমরা মনে করি। লকআপের ভেতরে কীভাবে একজন মানুষ ফাঁসি দিতে পারলেন, তা বোঝা দুষ্কর। যদি কারোর বিরুদ্ধে অভিযোগ থাকে, তাহলে নিয়ম-কানুন অনুসারে পুলিশ  তদন্ত করবে। যার বিরুদ্ধে অভিযোগ, তার পুলিশি হেফাজতে মৃত্যু কোনওভাবেই মেনে নেয়া যায় না। যাদের হেফাজতে মৃত্যু হয়েছে, তার জন্য পুলিশকেই জবাব দিতে হবে।”

মানিক সরকার বলেন, “পরিবারটি পুলিশের ওপর আস্থা হারিয়ে ফেলেছে। শুধু তারা কেন, আমাদের রাজ্যে যা চলছে তাতে তো সাধারণ মানুষ পুলিশে  আস্থা রাখতে পারছেন না। কয়েক মাস আগে উদয়পুরে এমনি একটি ঘটনা ঘটেছে। আইনের শাসন রাজ্যে নাই, তা আমরা অনেকদিন  থেকেই বলছি।”

ঘটনাটি  রাজনৈতিক দিক থেকে দেখতে যাওয়া ঠিক হবে না, মতামত  সিপি(আই)এম পলিটব্যুরো সদস্য, ত্রিপুরার টানা চারবার মুখ্যমন্ত্রী থাকা  মানিক সরকারের। ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্তে এই ঘটনার কিনারা হবে, তা বিশ্বাস করা কঠিন, বলেছেন করেছেন বিরোধী দলনেতা। তিনি বলেছেন, উদয়পুরের ঘটনাতেও ম্যাজিস্ট্রেট পর্যায়ের তদন্ত করানো হয়েছিল। কিন্তু কী হয়েছে মানুষ জানেন না ! সরকার অন্তত সিদ্ধান্ত নিয়ে বিচারবিভাগীয় তদন্ত করুক এই ঘটনার,  দাবি করেছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী।

তার কথায়, থানার লকআপে একটির পর, একটি ঘটনা ঘটছে। এতে মানুষের ক্ষোভ যাচ্ছে সরকারের বিরুদ্ধে। এটা সরকারের দুর্বলতা।

 

গতকাল   পশ্চিম আগরতলা থানায়   সুশান্ত ঘোষ হেফাজতে থাকা অবস্থায় মারা যান ।  পুলিস তাকে আগের দিন গ্রেপ্তার করেছিল এটিএম হ্যাংকি বিষয়ের একটি মামলায়, যাতে একাধিক বিদেশি নাগরিকও গ্রেফাতার হয়েছেন। সুশান্ত ঘোষের পরিবারের অভিযোগ, থানার লকআপে তাকে খুন করা হয়েছে।

 আরও খবর নিয়েঃ 

পশ্চিম থানার লকআপে বিচারাধীন বন্দীর মৃত্যু ঘিরে রহস্য, ম্যাজিস্ট্রেট দিয়ে তদন্তের নির্দেশ

লঙ্কামুড়ায় আক্রান্ত পুলিস

দরজার কবজার সঙ্গে ঝুলে ছিল সুশান্ত’র দেহ ?

ত্রিপুরায় পুলিশি হেফাজতে বন্দীর মৃত্যু নিয়ে বিরোধীদের কড়া সুর

হাইকোর্টের বর্তমান বিচারপতিকে দিয়ে তদন্তের দাবি সিপিএমের

ছবি ব্যবস্থাপনায় অভিজিত

আগরতলা, ত্রিপুরা

COMMENTS