করোনা ভাইরাস : ভারতে মৃত্যু বেড়ে তিন

করোনা ভাইরাস : ভারতে মৃত্যু বেড়ে তিন

এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে মারা গেছেন তিনজন ।

গতকাল মহারাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে একজন ব্যক্তি মারা গেছেন ।

এখন পর্যন্ত মহারাষ্ট্রে সারাদেশের মধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত সবথেকে বেশি রোগীর সন্ধান পাওয়া গেছে। মহারাষ্ট্রে যে ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন তার বয়স ৬৪ বছর। মাত্র কয়েক দিন আগেই তার শরীরে এই ভাইরাসের উপস্থিতির প্রমাণ পাওয়া গিয়েছিল। তাকে মুম্বাইয়ের কস্তুরবা হাসপাতালে ভর্তি করা হয় । তিনি কিছুদিন আগে দুবাই থেকে ফিরে এসেছিলেন । দেশে ফিরেই তিনি অসুস্থ হয়ে পড়েন ।

এই প্রথম মহারাষ্ট্রে কোন ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন। গতকাল থেকেই তিনি ভীষণভাবে নিউমোনিয়াতে আক্রান্ত হন।এর আগে দিল্লিতে ৬৮ বছরের একজন মহিলা এবং কর্নাটকে একজন ৭৬ বছরের ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ।

মহারাষ্ট্র সরকার রাজ্যের যে সমস্ত ব্যক্তির শরীরে করোনা ভাইরাস সংক্রমণের লক্ষণ চিহ্নিত হচ্ছে তাদের বা হাতে একটি স্টাম্প দিয়ে চিহ্নিত করার সিদ্ধান্ত নিয়েছে ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মোতাবেক এখন পর্যন্ত সারা বিশ্বে নতুন করে প্রায় ১৪ হাজার করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির খোঁজ পাওয়া গেছে। কেন্দ্রীয় সরকারের স্বাস্থ্য মন্ত্রকের তথ্য মোতাবেক গতকাল বিকেল পাঁচটা পর্যন্ত সারাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত মোট ব্যক্তির সংখ্যা ১৩৭ জন , এর মধ্যে ১১৩ জন ভারতীয় এবং ২৪ জন বিদেশী নাগরিক । এই ১৩৭ জন আক্রান্ত ব্যক্তির মধ্যে ১৪ জনকে সুস্থ্য হবার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে ।

এখন পর্যন্ত সবথেকে বেশি করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সন্ধান পাওয়া গেছে মহারাষ্ট্রে।এই রাজ্যে আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৩৯ জন , এর মধ্যে ৩ জন বিদেশী নাগরিক ।

ভারতে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সন্ধান পাওয়া গিয়েছিল কেরালাতে। এখন পর্যন্ত কেরালাতে মোট ২৬ জন ব্যক্তির শরীরে এই ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে । এর মধ্যে ২৪ জন ভারতীয় এবং ২ জন বিদেশী নাগরিক । ৩ জন ব্যক্তিকে চিকিৎসা করার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

উত্তরপ্রদেশে এখন পর্যন্ত মোট ১৫ জন ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। এর মধ্যে একজন বিদেশী নাগরিক, বাকিরা ভারতীয়। ৫ জন ব্যক্তিকে সুস্থ্য হবার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে ।

উত্তর পূর্বাঞ্চলের কোনও রাজ্যে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সন্ধান পাওয়া যায়নি ।

দেশের রাজধানী দিল্লিতে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৮ জন। এদের সবাই ভারতীয় এবং এদের মধ্যে দুজনকে চিকিৎসার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে এবং একজন মারা গেছেন ।

দেশের বিভিন্ন এয়ারপোর্টে এখন পর্যন্ত ১৩ লক্ষ ৫৪ হাজার ৮৫৮ জন ব্যক্তি কে স্ক্রিনিং করা হয়েছে।

৬ মার্চ সারা দেশে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্যা ছিল ৩১ জন । ১১ মার্চ তারিখে এই সংখ্যা ছিল ৬২ জন । ১৭ মার্চ তারিখে সংখ্যা বেড়ে হয়েছে ১৩৭ জন । গত ১১ দিনে সংখ্য বেড়েছে ১০৬ জন , অর্থাৎ প্রতিদিন গড়ে ১০ জন করে নতুন রোগীর সন্ধান পাওয়া যাচ্ছে । ৬ মার্চের পর থেকে ১১ মার্চ পর্যন্ত প্রতিদিন গড়ে ৬ জন করে নতুন রোগীর সন্ধান পাওয়া যাচ্ছিল । ১১ মার্চের পর থেকে আজ পর্যন্ত প্রতিদিন গড়ে প্রায় ১৩ জন করে নতুন রোগীর সন্ধান পাওয়া যাচ্ছে। সারা দেশে যদি এই ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্য আরও ব্যাপক হারে বাড়তে থাকে , আক্রান্ত রোগীদের চিকিৎসা পরিষেবা প্রদানের ক্ষেত্রে যথেষ্ট অসুবিধা সৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে । উল্লেখ্য সারা দেশে প্রতি ১০০০ জন রোগীর জন্য হাসপাতালে বেডের সংখ্যা একটি ।

COMMENTS