কেরালায় করোনা : ‘ব্রেক দ্য চেইন’ কর্মসূচিতে বাম যুব সংগঠনের অভূতপূর্ব অংশগ্রহণ

কেরালায় করোনা : ‘ব্রেক দ্য চেইন’ কর্মসূচিতে বাম যুব সংগঠনের অভূতপূর্ব অংশগ্রহণ

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে কেরালা শুরু করেছে ‘ব্রেক দ্য চেইন কর্মসূচি’। হ্যান্ড ওয়াশ বা সাবান দিয়ে হাত ধোয়া এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারকে এক সামাজিক আন্দোলনের চেহারা দিচ্ছে দক্ষিণের বাম শাসিত এই রাজ্য।

ভারতে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সন্ধান সবার আগে পাওয়া গিয়েছিল কেরালায়। বর্তমানে করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তির সংখ্যা এই রাজ্যে ৫০ ছাড়িয়ে গেছে । প্রথম যে তিনজন আক্রান্ত হয়েছিলেন তাদের সবাইকে সুস্থ হবার পর হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে ।

কেরালা সরকার ইতিমধ্যেই ঘোষণা করেছে ২০ হাজার কোটি টাকার প্যাকেজ । করোনা ভাইরাস সংক্রমণে রাজ্যের অর্থনীতি আক্রান্ত । গরীব অংশের মানুষ বিভিন্ন সমস্যার সম্মুখীন । রাজ্যের পর্যটন শিল্পও আক্রান্ত । গরিব অংশের মানুষের কাছে স্বাস্থ্যপরিষেবা পৌঁছে দেবার পাশাপাশি রেশন এবং সামাজিক সুরক্ষার পেনশন প্রদান করার বিষয়টি এই প্যাকেজে বিশেষ প্রাধান্য পেয়েছে ।

একই সাথে সারা রাজ্য ব্যাপি চলছে ‘ব্রেক দ্য চেইন’ কর্মসূচি । সাবান দিয়ে হাত ধোয়া এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার অল্প কয়েকদিনের মধ্যেই মানুষের মধ্যে ব্যবহারিক পরিবর্তন নিয়ে এসেছে । বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে , নিয়মিত হাত ধোওয়া এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে করোনা ভাইরাস সংক্রমণ থেকে দূরে থাকা সম্ভব।

সরকারি উদ্যোগে বিভিন্ন জায়গায় হাত ধোয়ার ব্যবস্থা যেমন রাখা হচ্ছে তেমনি বিভিন্ন সমাজসেবী ও রাজনৈতিক সংগঠনও এই কর্মসূচিতে এগিয়ে এসেছে ।

সি পি আই (এম)’র যুব সংগঠন ডিওয়াইএফআই এই উদ্যোগকে সফল করার জন্য সারা রাজ্য জুড়ে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে । এই সংগঠনের পক্ষ থেকে রাজ্যের বিভিন্ন এলাকায় মূলত বাসস্ট্যান্ড , বাজারে হাত ধোয়ার ব্যবস্থা রাখা হয়েছে । এই হ্যান্ডওয়াশ পয়েন্টগুলোতে রাখা হয়েছে পর্যাপ্ত পরিমাণে জল, হ্যান্ডওয়াশ এবং হ্যান্ড স্যানিটাইজার।

মানুষের কাছে বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করছে এই যুব সংগঠন । তাদের সদস্যরা নিজেরাই বিজ্ঞানসম্মত উপায়ে বানাচ্ছেন হ্যান্ড স্যানিটাইজার। বোতলে ভরে এই হ্যান্ড স্যানিটাইজার মানুষের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে।

সরকারের কর্মসূচিতে যুব সংগঠনের এই স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ সারা দেশজুড়ে বাহবা কুড়িয়ে নিয়েছে । বলা হচ্ছে ‘হোয়াট কেরালা থিংকস টুডে ইন্ডিয়া শুড ফলো ইট’ ।

সরকারিভাবেও এই কর্মসূচি সফল করতে বিভিন্ন উদ্যোগ নেওয়া হচ্ছে । রাজ্য প্রশাসনের বিভিন্ন আধিকারিকরা গ্রামে , শহরতলিতে , বিভিন্ন বাজারে গিয়ে মানুষকে করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে একদিকে যেমন সচেতন করছেন তেমনি বিজ্ঞানসম্মত ভাবে হ্যান্ডওয়াশ দিয়ে কিভাবে হাত ধুতে হবে তা দেখিয়ে দিচ্ছেন ।

রাজ্যের মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছেন প্রত্যেকটি সরকারি অফিসে পর্যাপ্ত পরিমাণে হ্যান্ড ওয়াশ এবং হ্যান্ড স্যানিটাইজার মজুত রাখতে হবে। সব কর্মচারিকে , অফিসে আসা প্রত্যেক ব্যক্তিকে হাত ধোওয়া এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে উৎসাহিত করতে হবে। প্রতিটি বেসরকারি প্রতিষ্ঠানেও পর্যাপ্ত পরিমাণে হ্যান্ড স্যানিটাইজার মজুত রাখা এবং কর্মচারীদের ব্যবহারে উৎসাহিত করে ব্যবহারিক পরিবর্তন আনার ক্ষেত্রে উদ্যোগ নিতে তিনি সবার প্রতি আহ্বান রেখেছেন।

কেরালায় করোনা ভাইরাস সংক্রমণের কারণে রাজ্যের বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কুল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্র গুলোকে কয়েকদিন আগেই বন্ধ করে দেওয়া হয়েছে । শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও মিড ডে মিল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্রে সকালে খিচুড়ি রান্নার কার্যক্রম কিন্তু বন্ধ থাকেনি। শিক্ষাঙ্গনগুলো থেকে রান্না করা খাবার ছাত্র-ছাত্রীদের বাড়ি বাড়ি পৌঁছে দেবার ব্যবস্থাও নিয়েছে রাজ্য সরকার।

COMMENTS