নাম্বুদ্রিপাদ থেকে দিব্যা ভারতী হয়ে নরেন্দ্র মোদীর ‘দীপ জ্বেলে যাই’

নাম্বুদ্রিপাদ থেকে দিব্যা ভারতী হয়ে নরেন্দ্র মোদীর ‘দীপ জ্বেলে যাই’

উনিশ বছরের একটি মেয়ে মুম্বাইয়ের ভারসভায় নিজের ফ্ল্যাটের পাঁচ তলা থেকে পড়ে গেল। কী হয়েছে বোঝার আগেই সম্ভবত সব শেষ হয়ে গিয়েছিল। ফ্ল্যাটের নিচে পড়ে থাকা দেহটি নিয়ম অনুযায়ী হাসপাতালে নিয়ে যাওয়া হল ঠিকই , ততক্ষণে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে অবিচুয়ারি লেখার । খুব বিখ্যাত ছিল যে মেয়েটি।

সাতাশ বছর আগের সন্ধ্যা উত্তীর্ণ কোন এক সময়ে ঘটে গিয়েছিল ঘটনাটি।

আজকের দিনের অনেক মাঝ বয়েসী পুরুষ হয়তো সেই ঘটনার পরের দিন , এর পরের দিন , আরও কয়েকটা দিন শুধু মনমরা নয় , হয়তো লুকিয়ে একটু কেঁদেও দিয়েছিল। কেন কাঁদবে না ? মেয়েটি যে দিব্যা ভারতী।

সেদিনটাও ছিল পাঁচ এপ্রিল। সালটা ১৯৯৩। মাত্র কয়েকদিন আগেই কেঁপে উঠেছিল মুম্বাই। পর পর বোমা বিস্ফোরণে।

সাতাশ বছর আগের ঘটনা। উল্কার মতোই এসেছিলেন দিব্যা। রীতিমত টেনশনে ফেলে দিয়েছিলেন সেই সময়ের অনেক বলিউড নায়িকাকে। কি ছিল এই টিন এজার মেয়েটির মধ্যে? মাত্র তো বছর দুয়েকের ক্যারিয়ার । পর পর হিট হচ্ছিলো দিব্যার সিনেমা । ওই বেবি ফ্যাট ওয়ালা মিষ্টি মুখে কি লুকিয়ে ছিল অনেক না বলা অভিমান ? যদিও পুলিশি ভাষ্যে দিব্যার মৃত্যু নেহাতই এক্সিডেন্টাল ডেথ।

আজ দেশের প্রধানমন্ত্রীর ডাকে দীপ জ্বেলে যাই এর আহবানে সামিল হয়ে একটি এক্সট্রা প্রদীপ কি আদৌ কেউ জ্বালিয়েছে দিব্যা ভারতীর নামেও । দিব্যা ভারতী স্মৃতি থেকেও হয়তো আশি -নব্বইয়ের প্রজন্মের সাথেই একদিন হারিয়ে যাবেন।

এমনিতেও ৫ এপ্রিল অনেক ঐতিহাসিক ঘটনাকে পকেটে পুরে রেখেছে। ১৯৮০’র এই দিনেই রাত নয়টায় নাকি ঠিক হয়েছিল ,
ভারতীয় জনতা পার্টি নামে একটি দল এর পরদিন থেকেই আত্মপ্রকাশ করবে।

আর ৬৩ বছর আগে , ১৯৫৭ সালে আজকের দিনেই কেরালায় ই এম এস নাম্বুদ্রিপাদ শপথ নিলেন স্বাধীনতার পর কোন রাজ্যের প্রথম অকংগ্রেসি মুখ্যমন্ত্রী হিসেবে।

COMMENTS