একুশ দিনেই করোনার বিরুদ্ধে জিতবে ভারত : প্রধানমন্ত্রী

একুশ দিনেই করোনার বিরুদ্ধে জিতবে ভারত : প্রধানমন্ত্রী

মহাভারতের যুদ্ধ জয়ে পাণ্ডবদের সময় লেগেছিল আঠার দিন । করোনার বিরুদ্ধে যুদ্ধ জয় করতে ভারতের সময় লাগবে একুশ দিন । এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নিজের নির্বাচনী ক্ষেত্র বারাণসীর বাসিন্দাদের সাথে ভিডিও কনফারেন্সে মত বিনিময় করছিলেন প্রধানমন্ত্রী। তখনই এই কথা বলেন ।

একুশ দিনের জন্য সারা দেশে লক ডাউন জারি করেছেন প্রধানমন্ত্রী। বিষয়টি শুধুমাত্র লক ডাউনে আর সীমাবদ্ধ নেই । পুরো দেশ জুড়েই শুরু হয়েছে অঘোষিত কারফিউ। অত্যাবশ্যকীয় পরিষেবা বাদ দিয়ে সব কিছুই বন্ধ । বাতিল হয়েছে সব প্যাসেঞ্জার ট্রেন ।অন্তর্দেশীয় বিমান পরিষেবাও বন্ধ। এর আগেই বন্ধ হয়েছে বিদেশের সাথে বিমান পরিষেবা।

ভিডিও কনফারেন্সে মত বিনিময়ের সময় প্ৰধাননমন্ত্রী দেশবাসীকে চিকিৎসক , স্বাস্থ্যকর্মী , সাফাই কর্মীদের প্রতি আরও শ্রদ্ধাভাজন হবার আহ্বান রাখেন । প্রধানমন্ত্রী বলেন এরা সবাই ভগবানতুল্য । এদের প্রতি কোনও ধরণের অবাঞ্ছিত আচরণ থেকে বিরত থাকতে তিনি দেশ বাসীর প্রতি আহ্বান জানান ।

গত ২২ শে মার্চ প্রধানমন্ত্রী ডাক দিয়েছিলেন জনতা কারফিউয়ের। সেদিন বিকাল পাঁচটায় দেশবাসীকে পাঁচ মিনিটের জন্য হাততালি দিয়ে , ঘন্টা বাজিয়ে , থালা বাজিয়ে , শাঁখ ফুঁ দিয়ে স্বাস্থ্য পরিষেবায় নিয়োজিত সবার প্রতি সম্মান জানানোর আহ্বান রেখেছিলেন প্রধানমন্ত্রী। সারা দেশেই উৎসবের মেজাজে প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়েছিল । পরবর্তিতে দেশের বিভিন্ন স্থানে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার সাথে যুক্ত চিকিৎসকদের অনেক হেনস্থার সম্মুখীন হতে হয়েছে। অনেক বাড়িওয়ালা এমন চিকিৎসকদের বাড়ি ছেড়ে দেবার নির্দেশও দিয়েছেন । এমন পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর চিকিৎসক , স্বাস্থ্য কর্মী এবং সাফাই কর্মীদের প্রতি আরও শ্রদ্ধাশীল হবার আবেদন বিশেষ তাৎপর্যপূর্ণ ।

দেশের প্রতিটি রাজ্যের সরকার করোনা ভাইরাস সংক্রমণ মোকাবেলায় নিজেদের রাজ্যের মানুষের খেয়াল রাখছেন বলে জানান প্রধানমন্ত্রী।

COMMENTS