কফ সিরাপে বিষাক্ত রাসায়নিক !

কফ সিরাপে বিষাক্ত রাসায়নিক !

 

কফ সিরাপে বিষাক্ত রাসায়নিক । এই কফ সিরাপ খেয়েই মারা গেছে এগার  শিশু । জম্মু-কাশ্মিরের উধমপুর জেলার রামনগরের ঘটনা । গত  ডিসেম্বর মাস থেকে   এই  জানুয়ারি মাসে  এতগুলি  মৃত্যু। একজন হরিয়ানায়।

কোল্ড বেস্ট –পিসি নামের প্রায় ৩৪৫০ বোতল কফ সিরাপে এই বিষাক্ত রাসায়নিক থাকার আশঙ্কা করা হচ্ছে । গত বছরের সেপ্টেম্বর মাস থেকেই এই কফ সিরাপ বিভিন্ন রাজ্যে বিক্রি হয়েছে ।হিমাচল প্রদেশের ড্রাগ কন্ট্রোলারের অফিস থেকে এই সংবাদ জানা গেছে ।

ত্রিপুরাতেও হয়েছে, তবে কী পরিমাণে, এখনই জানা যায়নি।

 

প্রতিটি বোতলে থাকে ৬০ মিলিলিটার কফ সিরাপ । ৫-৬ মিলিলিটার করে খেলে ১০-১২ ডোজ খাবার পরেই এক বোতল শেষ হয়ে যাবার কথা । অবস্থা যা এই বিষ ওষুধ  শিশুদের শরীরে ঢুকে গেছে ।

হিমাচল প্রদেশের ড্রাগ কন্ট্রোলারের অফিস থেকে স্থানীয় ভাবে বিভিন্ন ওষুধের দোকান থেকে তথ্য সংগ্রহের কাজ চলছে , যাতে শিশুদের চিহ্নিত করা যায় ।

এই ওষুধ তৈরি করে হিমাচল প্রদেশের কোম্পানি ডিজিট্যাল ভিসন ফার্মা । প্রায় ৫৫০০ বোতল এই ওষুধ বিক্রি হয়েছে আটটি রাজ্যে । তারমধ্যে ত্রিপুরাও আছে । তাছাড়া তালিকায়  আছে  জম্মু কাশ্মীর , হিমাচল প্রদেশ , উত্তরাখন্ড , হরিয়ানা , উত্তর প্রদেশ , তামিল নাড়ু, মেঘালয় রয়েছে ।

ডিজিটাল ভিসনকে প্রতি ছয় ঘন্টায় রিপোর্ট পাঠাতে বলা হয়েছে অবিক্রিত বোতল তুলে নেয়ার বিষয়ে।

হিমাচল প্রদেশ সরকার এফআইআর করবে।

গত বছরের ডিসেম্বর মাসে উধমপুরের রামনগরে ১৭ জন শিশু মারাত্মক ভাবে অসুস্থ হয়ে পড়েছিল । এদের মধ্যে এগার জন কয়েকদিনের মধ্যেই মারা যায় । সব ক্ষেত্রেই কারন ছিল কিডনির স্বাভাবিক কাজ বন্ধ হয়ে যাওয়া । চিকিৎসকদের এই অভিমত ছিল বিষাক্ত কফ সিরাপের কারনেই কিডনির স্বাভাবিক কাজ বন্ধ হয়ে গিয়েছিল। চণ্ডিগড়ের পিজিআই সিরাপটিতে থাকা ডাইইথিলিন গ্লাইকল-কে চিহ্নিত করেছে এই বিপর্যয়ের জন্য।

COMMENTS