পশ্চিমবঙ্গ : রাজ্যসভার নির্বাচনে বাম-কংগ্রেস জোট প্রার্থী বিকাশ রঞ্জন

পশ্চিমবঙ্গ : রাজ্যসভার নির্বাচনে বাম-কংগ্রেস জোট প্রার্থী বিকাশ রঞ্জন

পশ্চিমবঙ্গ থেকে রাজ্যসভার একটি আসনে বাম- কংগ্রেস জোটের প্রার্থী হচ্ছেন কোলকাতা পুরসভার প্রাক্তন মেয়র বিকাশ রঞ্জন ভট্টাচার্য।

বিকাশ রঞ্জন ভট্টাচার্য সি পি আই (এম) নেতা এবং বিশিষ্ট আইনজীবী । তিনি ত্রিপুরার প্রাক্তন এডভোকেট জেনারেলও ছিলেন।

রাজ্যসভার নির্বাচন ২৬ মার্চ। মনোনয়ন জমা দেবার শেষ তারিখ ১৩ মার্চ।

পশ্চিমবঙ্গের পাঁচটি রাজ্যসভার আসনে ভোট হবে। চারটি আসনে তৃণমূল কংগ্রেসের জয় নিশ্চিত। পঞ্চম আসনটি নিয়েই গত কয়েকদিন ধরে বাম এবং কংগ্রেসের মধ্যে জোটের কথাবার্তা চলছিল।

কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী জানিয়ে দিয়েছিলেন যদি সীতারাম ইয়েচুরি প্রার্থী হন তাহলে কংগ্রেসের কোনও আপত্তি থাকবে না । পলিটব্যুরো জানিয়ে দেয় সীতারাম প্রার্থী হবেন না। অবস্থা এমন হয় যে বাম প্রার্থীকে কংগ্রেস সমর্থন করবেই নিশ্চিত হয়ে যায় । সি পি আই (এম) থেকে মহাম্মদ সেলিমের নাম নিয়ে আলোচনা শুরু হয়। পশ্চিমবঙ্গের রাজ্য স্তরের কংগ্রেস নেতাদের আবার সেলিমকে নিয়ে কিছু আপত্তি থাকায় এই আলোচনা আর এগোয় নি।

পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেস থেকে জানিয়ে দেওয়া হয় যাতে দিল্লিতে এ আই সি সি’র সাথে কথা বলে বাম দল গুলো প্রার্থী ঠিক করে নেয়। সি পি আই নেতা কানহাইয়া কুমারকে প্রার্থী করার বিষয়টিও আলোচনায় আসে। সি পি আই (এম) চাইছিল রাজ্য থেকেই কাউকে প্রার্থী করতে । আলোচনায় ঠিক হয় বিকাশ রঞ্জন ভট্টাচার্যকে প্রার্থী করা হবে। সম্মতি দেয় পশ্চিম বঙ্গের কংগ্রেস নেতৃত্বও ।

পঞ্চম আসনে বাম – কংগ্রেস সমঝোতা হওয়ায় এই আসনে তৃণমূল থেকে কাউকে প্রার্থী না করার সম্ভাবনাই বেশি ।

(প্লুরাল কলামে , বিকাশ রঞ্জনের প্রার্থী হবার সম্ভাবনার খবর প্রকাশিত হয়েছিল)

COMMENTS