ভারতও সহমত জানালো। ‘করোনা ভাইরাস চীনা ভাইরাস নয়’।

ভারতও সহমত জানালো। ‘করোনা ভাইরাস চীনা ভাইরাস নয়’।

করোনাভাইরাস কে চিনা ভাইরাস বলে বিতর্ক তৈরি করেছিলেন আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তীব্র প্রতিবাদ জানিয়েছিল চীন। পরে অবশ্য ঢোঁক গেলেন ট্রাম্প ।

কোনও দেশকে একটি ভাইরাসের সাথে এভাবে জড়িয়ে দেওয়া সম্পূর্ণভাবেই অবৈজ্ঞানিক। চীনের এই দাবির প্রতি সমর্থন জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা । চীন বিভিন্ন দেশের কাছে অনুরোধ জানিয়েছে এভাবে করোনাভাইরাসকে চীনের ভাইরাস বলে উল্লেখ না করতে ।

ভারতের বিদেশ মন্ত্রীকেও এই বিষয়ে অনুরোধ করা হয়েছে। চীনের বিদেশ মন্ত্রী ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শংকরকে টেলিফোন করে অনুরোধ জানিয়েছেন করোনা ভাইরাসকে যাতে চীনা ভাইরাস বলে ভারতের পক্ষ থেকে উল্লেখ না করা হয়। শুধু তাই নয় যে সমস্ত দেশ এই মিথ্যাচারণ করছে তাদের আচরণের প্রতিও তীব্র প্রতিবাদ জানাতে অনুরোধ করেছেন চীনের বিদেশ মন্ত্রী । ভারতে চীনের  রাষ্ট্রদূত বলেছেন, এ  বিষয়ে ভারত চীনের পক্ষে থাকছে। ডঃ জয়শঙ্কর  ভাইরাসটিকে ওই নামে না ডাকতে সম্মত হয়েছেন।

বিদেশ মন্ত্রী এই বিষয়ে আন্তর্জাতিক গোষ্ঠীর চীনের পক্ষে থাকার বিষয়ে গুরুত্ব দিয়েছেন।

ভারতের বিদেশ মন্ত্রী নিজের ট্যুইটার হ্যান্ডেল থেকেই জানিয়েছেন যে করোনা পরিস্থিতি মোকাবেলায় ভারত ও চীন একসাথে , মিলিত ভাবে কাজ করে যাবে ।

করোনা ভাইরাসের সংক্রমণ চীন থেকে শুরু হলেও এই ভাইরাসের উৎপত্তি চীনেই হয়েছে এই বিষয়ে কোনও বিজ্ঞানসম্মত প্রমাণ নেই। অন্যদিকে আরেকটি তথ্য বেরিয়ে এসেছে যে চীনে এই ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হবার অনেক আগে থেকেই একই উপসর্গে আক্রান্ত রোগীদের পাওয়া যাচ্ছিল ইতালিতে । তখন ইতালি বিষয়টিকে সেরকম গুরুত্ব দেয় নি । যদিও এ নিয়ে চীন কোনও ধরনের বিতর্ক তৈরি করতে ইচ্ছুক নয় ।

COMMENTS