করোনা ভাইরাস : কলকাতা কি লক ডাউনের পথে ?

করোনা ভাইরাস : কলকাতা কি লক ডাউনের পথে ?

কলকাতা কি লক ডাউনের পথে? সম্ভাবনা এরকমই।

আজ সকাল থেকেই চলছে সারা দেশ জুড়ে জনতা কারফিউ। বকলমে দেশ জুড়ে চলছে ভিন্ন আঙ্গিকে লক ডাউন।গতকাল রাতেই রাজস্থান সরকার সারা রাজ্যে লক ডাউনের সিদ্ধান্ত নিয়েছে। একই পথে হেঁটেছে পাঞ্জাব সরকার। রেল মন্ত্রক দেশের সব প্যাসেঞ্জার ট্রেন ৩১ শে মার্চ পর্যন্ত বাতিল ঘোষণা করে দিয়েছে। চলবে না মেট্রো রেলও। শুধুমাত্র মালবাহী ট্রেন চলবে। আজ সকাল সাতটা থেকে শুরু হওয়া জনতা কারফিউ আগামীকাল ভোর পাঁচটা পর্যন্ত জারি রাখার সিদ্ধান্ত নিয়েছে তামিলনাড়ু ও ঝাড়খন্ড সরকার।

সারা দেশে করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তির সংখ্যা ক্রমশ বাড়ছে। সর্বশেষ খবর অনুযায়ী এই সংখ্যা ৩৭০ হয়তো ছাড়িয়ে গেছে।মারা গেছেন পাঁচ জন। পশ্চিমবঙ্গে আক্রান্ত ব্যক্তির সংখ্যা পাঁচ জন ।

পশ্চিম বঙ্গ সরকার কেন্দ্রের কাছে সুপারিশ করেছে কলকাতাকে লক ডাউন করে দেওয়ার অনুমতি দেওয়া হোক। ৩১ মার্চ পর্যন্ত কলকাতাকে লক ডাউন করে দেবার সুপারিশ করা হয়েছে। যথেষ্ট সম্ভাবনা তৈরি হয়েছে আগামীকাল থেকেই হয়তো কোলকাতায় লক ডাউন শুরু হয়ে যেতে পারে। এরকম সিদ্ধান্ত নেওয়া হলেও অত্যাবশ্যকীয় পরিষেবা চালু থাকবে।

আজ সকালে দেশের প্রতিটি রাজ্যের মুখ্য সচিবদের সাথে প্রধানমন্ত্রীর ক্যাবিনেট সচিব ও প্রিন্সিপাল সচিবের বৈঠক অনুষ্ঠিত হয়। সেই বৈঠকে দেশের যে সমস্ত জেলায় করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তির সন্ধান পাওয়া গিয়েছে , সেই জেলা গুলোতে অত্যাবশ্যকীয় পরিষেবা বাদ দিয়ে বাকি সবকিছু বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোলকাতা সহ পশ্চিমবঙ্গের অন্যান্য মিউনিসিপ্যালটি গুলোতেও আগামীকাল বিকাল ৪টা থেকে ৩১ মার্চ পর্যন্ত লক ডাউন ঘোষণা হতে পারে।

COMMENTS