ত্রিপুরায় জমির মূল্যের অনলাইন পোর্টাল চালু – ভূমি রাজস্ব আর খাজনার মল্ল যুদ্ধ

ত্রিপুরায় জমির মূল্যের অনলাইন পোর্টাল ব্যবস্থা চালু হল ।

সরকার সব জমির একটি মূল্য ঠিক করে । জমি যখন রেজিস্ট্রেশন হয় সেই মূল্যের ওপর ভিত্তি করে সরকার রেজিস্ট্রেশন ফি পায় ।

সরকারের ভাঁড়ারে এভাবে রাজস্ব আসে। উৎস জমির রেজিস্ট্রেশন । এতদিন এই মূল্য সংক্রান্ত তথ্যাবলি কাগজে টাইপ করে রাখা হত । এখন পুরো তথ্যই অনলাইন করা হয়েছে ।

আজ রাজ্যের রাজস্ব মন্ত্রী এন সি দেববর্মা নিজের অফিসেই এই ব্যবস্থার উদ্বোধন করেন ।

ত্রিপুরা সরকারের তথ্য সংস্কৃতি দপ্তরের প্রেস রিলিজে দাবি করা হয়েছে যে ‘আগে জমির মূল্য হাতের সাহায্যে করা হত’ ।

এই পোর্টালকে , ত্রিপুরা সরকারের যে সমস্ত রাজস্ব আধিকারিক জমি রেজিস্ট্রেশন করার ক্ষমতাপ্রাপ্ত তাদের সিস্টেমের সাথে যুক্ত করা হয়েছে । ফলে এখন থেকে তাদের আর ম্যানুয়াল ভলিউম দেখে জমির সরকারি মূল্য বের করতে হবে না কিংবা মূল্য গননা করতে হবে না ।


মন্ত্রী এন সি দেববর্মা দাবি করেন যে ত্রিপুরা ভুমি সংস্কার আইন অনুযায়ি এই পোর্টাল চালু করা হয়েছে ।

ভুমি সংস্কার আইনে নাকি এরকম কোন পোর্টাল চালু করার বিষয়ই অন্তর্ভুক্ত নেই । জানালেন রাজস্ব দপ্তরের এক উচ্চ পদস্থ আধিকারিক ।

আধিকারিকের মতে , ত্রিপুরা ভুমি রাজস্ব আইন ভুমি সংস্কার এবং জমির খাজনা ইত্যাদির সাথে সম্পর্কিত । এই পোর্টাল সম্পূর্ণ ভাবে জমির রেজিস্ট্রেশনের বিষয় । এর সাথে ভূমি সংস্কার আইনের সম্পর্ক নেই ।

ত্রিপুরা ভুমি রাজস্ব ও ভুমি সংস্কার আইনকে সংশোধিত করার জন্য ২০১৮ সালে বিজেপি- আইপিএফটি জোট সরকার দায়িত্বে আসার পর একটি কমিটি গঠন করে । এই সরকার এখন পর্যন্ত এই আইনের কোন সংশোধন করে নি । আগেও ভুমি সংস্কার আইনের মাধ্যমে পোর্টাল তৈরির কোন সংশোধনী হয় নি ।

রাজস্ব মন্ত্রী এই দাবি করেন যে আগের বামফ্রন্ট সরকার ভুমির মুল্যায়ন সঠিক ভাবে করে নি । ভুমির রাজস্ব কম সংগৃহীত হত । তিনি বলেন ২০১০-১১ অর্থ বছরের পর রাজ্যে ল্যান্ড ভ্যালুয়েশন রিভাইজড করা হয় নি । এই পোর্টাল ৮-১০ মাস মাঠে গিয়ে তথ্য সংগ্রহ করার পর করা হয়েছে। এখন আগের তুলনায় ভুমির সরকারি মূল্য অনেকটাই বাড়ানো হয়েছে।

উল্লেখ্য ২০১০-১১ অর্থ বছরে রাজ্যের তখনকার বামফ্রন্ট সরকার যখন ল্যান্ড ভ্যালুয়েশন চালু হয়েছিল , এতে মানুষের অনেক সমস্যা হবে অভিযোগ তুলে সারা রাজ্যে বিভিন্ন বিক্ষোভ কর্মসুচি পালন করেছিল কংগ্রেস ।

রাজ্যের রাজস্ব মন্ত্রী যখন বলছেন যে আগের সরকারের সময়ে ভুমির রাজস্ব কম সংগৃহীত হত , দপ্তরের প্রধান সচিব বি কে সাহু জানান ভুমির খাজনা রিভাইজড করা হয় নি । যা আছে তাই আছে । ভুমির যত বেশি রেজিস্ট্রি হবে তার উপর আমরা রেভিনিউ পাব ।

COMMENTS