কমিশন উবাচ : দিল্লীতে ভোটের হার ৬২.৫৯%

দিল্লী বিধানসভা নির্বাচনে গতকাল ভোট হয়েছে ৬২.৫৯% । ভোট গ্রহণ শেষ হবার ২৪ ঘন্টা পরে ভারতের নির্বাচন কমিশনের পক্ষ থেকে এই তথ্য সরকারি ভাবে জানানো হল।

আজ সন্ধ্যায় দিল্লীর মুখ্য নির্বাচন আধিকারিক রণবীর সিং সাংবাদিকদের এ তথ্য জানান। আজ দুপুরে আম আদমি পার্টির পক্ষ থেকে দীর্ঘ সময় অতিক্রান্ত হয়ে যাবার পরও ভারতের নির্বাচন কমিশন কেন ভোটের হার প্রকাশ করছে না এনিয়ে অসন্তোষ ব্যক্ত করা হয়।

একাধিক অভিযোগ এনে অরবিন্দ কেজরিওয়াল কমিশনের সমালোচনায় মুখর হয়ে ওঠেন। আপের মতে দেরি করে ভোটের হার প্রকাশের ঘটনা আশ্চর্যজনক ।

দিল্লির মুখ্য নির্বাচন আধিকারিক জানান যে বিভিন্ন পোলিং স্টেশন থেকে প্রাপ্ত তথ্য সংকলনে দেরি হওয়ার জন্যই ২৪ ঘন্টা পরে ভোটের চূড়ান্ত হার প্রকাশ করা হচ্ছে। তিনি এই হারকে সন্তোষজনক বলে মন্তব্য করেন।

তিনি জানান সবথেকে কম ভোট হয়েছে দিল্লি ক্যান্টনমেন্ট বিধানসভা কেন্দ্রে সেখানে ভোটের আর ৪৫.৪% । সবথেকে বেশি ভোট হয়েছে পুরনো দিল্লীর বাল্লিমরন বিধানসভা কেন্দ্রে। সেখানে ভোটের হার ৭১.৬৬% ।

শাহীনবাগ যেখানে সি এ এ বিরোধী বিক্ষোভ কর্মসূচি চলছে সেই ওখলা বিধানসভা কেন্দ্রে ভোটের হার সামগ্রিক হারের তুলনায় কম। সেই কেন্দ্রে ভোট হয়েছে ৫৮.৮৪% ।

আম আদমী পার্টির পক্ষ থেকে ডি টি সি বাসে করে বেশ কিছু সংখ্যক ইভিএম নিয়ে যাওয়ার ঘটনা নিয়ে সন্দেহ প্রকাশ করা হয়েছিল। এই ব্যাপারে স্পষ্টীকরণ দিতে গিয়ে রণবীর সিং জানান ইভিএম গুলি ছিল রিজার্ভ এবং এই বিষয়ে বিভিন্ন রাজনৈতিক দলকে আজ দুপুর দুইটার সময় একটি সভায় স্পষ্টীকরণ দেওয়া হয়েছে। সভায় সবাই সন্তুষ্টি ব্যক্ত করেছেন।

আইএএনএস সংবাদ সংস্থাকে শ্রী সিং জানান যদিও গতকাল ভোট শেষ হয়ে গিয়েছিল সন্ধ্যে ৬ টায় কিন্তু বেশ কিছু পোলিং স্টেশনে সন্ধ্যে ছয়টার পরেও ভোট গ্রহণ প্রক্রিয়া জারি ছিল।

বিভিন্ন বিধানসভা কেন্দ্রের স্ট্রং রুম সিলিং হতে হতে ভোর তিনটে বেজে যায়। সব পোলিং স্টেশনের তথ্যাবলী একত্রিত করে চুড়ান্ত ভোটের হার নির্ধারণে কিছু সময় লেগে যাওয়া কোন অস্বাভাবিক ঘটনা নয়। ( আই এ এন এস )

COMMENTS